জলবায়ু বিপর্যয় ঠেকাতে যুক্তরাজ্য জুড়ে বিক্ষোভ

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় জাতিসংঘের কপ-২৬ সম্মেলন থেকে কার্যকর পদক্ষেপের দাবিতে বড় ধরনের সমাবেশ হয়েছে যুক্তরাজ্যে। শনিবার (৬ নভেম্বর) গ্লাসগো, লন্ডনসহ যুক্তরাজ্যের বেশ কিছু শহরে এসব সমাবেশে অংশ নেন ৫০ হাজারের বেশি পরিবেশবাদী। ১২ দিনের এই সম্মেলন চলাকালীন এ ধরনের অন্তত ২০০ কর্মসূচি পালনের পরিকল্পনা রয়েছে বিক্ষুব্ধদের।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প জলবায়ু ইস্যুকে পাত্তা না দিলেও ক্ষমতায় এসেই জলবায়ু বিপর্যয় ঠেকাতে সামনে থেকে নেতৃত্ব দেয়ার ঘোষণা দেন জো বাইডেন। ইউরোপের নেতারাও এই প্রশ্নে উদ্বিগ্ন। 

গ্লাসগো, লন্ডন, ব্রিস্টল ও বেলফাস্ট শহরে সমাবেশে নেতৃত্ব দেন স্কটিশ সোশ্যালিস্ট পার্টি ও ইন্টারন্যাশনাল সোশ্যালিস্ট অলটারনেটিভের নেতারা। হাজারও শিক্ষার্থী এতে যোগ দেন। তাদের এক হাতে দেখা গেছে লাল পতাকা, অন্য হাতে ছিল প্ল্যাকার্ড; যাতে লেখা ‘ক্যাপিটালিজম ইজ কিলিং দ্য প্ল্যানেট’ অর্থাৎ পুঁজিবাদ পৃথিবীকে খুন করছে।

ভারী বৃষ্টি উপেক্ষা করে সকাল থেকেই স্কটল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম শহর গ্লাসগোর কেলভিংরোভ পার্কে জড়ো হতে থাকেন পরিবেশবাদীরা। একসময় কানায় কানায় ভরে ওঠে পার্ক। পরে সেখান থেকে শহরের গুরুত্বপূর্ণ রাস্তা প্রদক্ষিণ করেন মিছিলকারীরা। এ সময় সতর্ক অবস্থানে ছিল পুলিশ।

লন্ডনে ব্যাংক অফ ইংল্যান্ডের (যুক্তরাজ্যের কেন্দ্রীয় ব্যাংক) সামনে থেকে শুরু হয় মিছিল। এতে যোগ দেন কয়েক হাজার মানুষ। প্রায় দুই মাইল পথ প্রদক্ষিণ করে মিছিল শেষ হয় ট্রাফালগার স্কয়ারে। ড্রামের তালে স্লোগানে মুখরিত হয়ে ওঠে গোটা শহর।

জলবায়ু ইস্যুতে কার্যকর পদক্ষেপ নিতে রাজনৈতিক নেতাদের আহ্বান জানিয়ে মিছিল হয়েছে অস্ট্রেলিয়ার সিডনিতেও। কপ-২৬ কোয়ালেশন নামের একটি পরিবেশবাদীদের সংগঠনের আহ্বানে এসব কর্মসূচি পালন হচ্ছে।

আলোচিত পরিবেশকর্মী গ্রেটা থানবার্গসহ হাজার হাজার তরুণ শুক্রবার আন্দোলন শুরু করেন। দ্রুত সময়ের মধ্যে জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ কমিয়ে জলবায়ু বিপর্যয় ঠেকানোর দাবি জানাচ্ছেন তারা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //